সংস্করণ: ২.০১

স্বত্ত্ব ২০১৪ - ২০১৭ কালার টকিঙ লিমিটেড

Zorip Chit Mahal Photo 06.7.15 03.jpg

জরিপ উদ্ভোধন ছিটমহল উন্নয়নে ২শ কোটি টাকা বরাদ্ধ

১১ সদস্যের ভারতীয় জরীপ দলটি দাশিয়ারছড়া ছিটে ৭টি বুথে মতামত সংগ্রহ করবেন। এদের সাথে থাকবেন বাংলাদেশের ৭ সদস্যের একটি জরিপ দল। জরিপ দলকে ১০ দিনের মধ্যে কাজ শেষ করে সরকারকে রিপোর্ট করার বাধ্যবাধকতা রয়েছে।

স্থল সীমান্ত চুক্তির শর্তানুযায়ী সোমবার (৬ জুলাই ২০১৫) সকাল সাড়ে ১০টার দিকে কুড়িগ্রামের দাশিয়ারছড়া ছিটমহলে ‘নাগরিকত্ব বিষয়ক’ মতামত জরিপ কার্যক্রম আনুষ্ঠানিক ভাবে উদ্ভোধন করেন কুড়িগ্রামের নতুন জেলা প্রশাসক খাঁন মোঃ নুরুল আমিন।

২০১১ সালে ভারত বাংলাদেশ যৌথ পরিচালিত শুমারীর আলোকে তালিকাভুক্ত বাসিন্দাদের মধ্যেই শুরু জরিপ পরিচালিত হবে। জেলা প্রশাসক নিজেই ছিটের বাসিন্ধা আব্দুর রাজ্জাক ও শহিদা বেগমের নাম জরীপ তালিকায় অর্ন্তভুক্ত করে মতামত সংগ্রহের আনুষ্ঠানিক উদ্ভোধন করে বলেন, ‘ছিটমহলের উন্নয়নের জন্য সরকার ২শ কোটি টাকা বরাদ্দ করেছে। আপনাদের জন্য পর্যায়ক্রমে সব কিছু করা হবে। কারো ধোকাবাজীতে জড়াবেন না’।

দাশিয়ারছড়া ছিটমহল বিনিময় কমিটি’র সভাপতি আলতাফ হোসেনের বাড়ীতে উদ্ভোধনী অনুষ্ঠানে আরো উপস্থিত থেকে বক্তব্য রাখেন, পুলিশ সুপার ডাঃ মোঃ তবারক উল্ল্যাহ, ফুলবাড়ী ইউএনও মোঃ নাসিরউদ্দিন মাহমুদ, বাংলাদেশ ভারত ছিটমহল বিনিময় সমন্বয় কমিটি’র সভাপতি মোঃ মইনুল হক, সম্পাদক গোলাম মোস্তফা, দাশিয়ারছড়ার সভাপতি মোঃ আলতাফ হোসেন প্রমূখ। ভারতের পশ্চিম বাংলার থেকে আসা ১১ সদস্যের জরীপ দলটির নেতা সুপারভাইজার এসআরও ২ নিলোতপল চক্রবর্তী জানান, ছিটমহলের যে সব বাসিন্দা ভারতের মূল ভূখন্ডের নাগরিকত্ব বহাল রাখতে চান তাদের নির্ধারিত ফরমে আবেদন করতে হবে। ফর্রম আমরা সরবরাহ করবো। যারা ভারতের নাগরিকত্ব বহাল রাখবেন তাদেরকে ১লা আগস্ট  থেকে ৩০ শে নভেম্বর ভারত ভূখন্ডে যেতে হবে।

১১ সদস্যের ভারতীয় জরীপ দলটি দাশিয়ারছড়া ছিটে ৭টি বুথে মতামত সংগ্রহ করবেন। এদের সাথে থাকবেন বাংলাদেশের ৭ সদস্যের একটি জরিপ দল। জরিপ দলকে ১০ দিনের মধ্যে  কাজ শেষ করে সরকারকে রিপোর্ট করার বাধ্যবাধকতা রয়েছে।

উল্লেখ্য, ২০১১ সালের পরিচালিত যৌথ জরীপে দাশিয়ারছড়া ছিটমহলে প্রায় ৮ হাজার নারী পুরুষ ও শিশু জরীপের আওতায় এসেছিল।  
ছিটমহল বিনিময় কমিটি’র সম্পাদক গোলাম মোস্তফা জানান, ছিটমহলের অনেক দিনমজুর কাজ করতে ভারতের দিল্লী ও বাংলাদেশের বিভিন্ন জায়গায় রয়েছে তাদেরকে এ জরীপের আওতায় আনার দাবি জানান।


এখানে প্রকাশিত প্রতিটি লেখার স্বত্ত্ব ও দায় লেখক কর্তৃক সংরক্ষিত। আমাদের সম্পাদনা পরিষদ প্রতিনিয়ত চেষ্টা করে এখানে যেন নির্ভুল, মৌলিক এবং গ্রহণযোগ্য বিষয়াদি প্রকাশিত হয়। তারপরও সার্বিক চর্চার উন্নয়নে আপনাদের সহযোগীতা একান্ত কাম্য। যদি কোনো নকল লেখা দেখে থাকেন অথবা কোনো বিষয় আপনার কাছে অগ্রহণযোগ্য মনে হয়ে থাকে, অনুগ্রহ করে আমাদের কাছে বিস্তারিত লিখুন।

chhitmohol, India, Bangladesh, Boarder, population, nationality