সংস্করণ: ২.০১

স্বত্ত্ব ২০১৪ - ২০১৭ কালার টকিঙ লিমিটেড

sep-blatter-resign-fifa-president.jpg

ফিফা সভাপতি সেপ ব্লাটারের পদত্যাগ

যদিও আমি নির্বাচনে জয় লাভ করেছি, কিন্তু আমার মনে হয় না আমি সারা দুনিয়ার সমর্থন পেয়েছি যেখানে ফুটবলের ভক্তরা আছেন, খেলোয়াড়রা আছেন, ক্লাব আছে এবং আরো অনেক মানুষ আছে যারা নিশ্বাস নেয় এবং ফুটবলকে ভালবাসে।

সেপ ব্লাটার। ফিফার সভাপতি। তিনি এই পদে ছিলেন ১৭ বছর। এই একটি সাধারণ জ্ঞানের প্রশ্ন আমাদেরকে জীবনে একবারই শিখতে হয়েছে। সপ্তাহখানেক আগে আবার নির্বাচিত হয়েছিলেন পরবর্তী দুটি বিশ্বকাপের নিয়ন্ত্রক হিসেবে যা যথাক্রমে ২০১৮ ও ২০২২ সালে রাশিয়া ও কাতারে হবে। 

কিন্তু তিনি পদত্যাগ করলেন কোনো রকমের পূর্বঘোষণা ছাড়া। নতুন সভাপতি কে হবেন তা নির্ধারণে আরো মাস ছয়েক সময় লাগবে। অর্থাৎ ছয়মাস পরে সাধারণ জ্ঞানের এই অপরিবর্তিত উত্তরটি পরিবর্তিত হতে চলছে।

সম্প্রতি ফিফার বিরুদ্ধে অসংখ্য দুর্নীতির অভিযোগ উঠে। ১৮ জন শীর্ষস্থানীয় কর্মকর্তার বিরুদ্ধে ইতিমধ্যে সুনির্দিষ্ট অভিযোগ গঠন করা হয়েছে, গ্রেফতারও করা হয়েছে। সেপ ব্লাটারের পদত্যাগের পরপরই জানানো হয়েছে যে যুক্তরাষ্ট্র তার বিরুদ্ধেও তদন্ত শুরু করেছে।

গত শুক্রবার সেপ ব্লাটার তার একমাত্র প্রতিদ্বন্দী জর্দানের প্রিন্স আলী বিন আল হুসেইনকে হারিয়ে ফিফার সভাপতি নির্বাচিত হন। পদত্যাগ ঘোষণাকালীন ভাষণে ব্লাটার বলেন - যদিও আমি নির্বাচনে জয় লাভ করেছি, কিন্তু আমার মনে হয় না আমি সারা দুনিয়ার সমর্থন পেয়েছি যেখানে ফুটবলের ভক্তরা আছেন, খেলোয়াড়রা আছেন, ক্লাব আছে এবং আরো অনেক মানুষ আছে যারা নিশ্বাস নেয় এবং ফুটবলকে ভালবাসে।

পদত্যাগ করলেও ৭৯ বছর বয়স্ক এই সুইজারল্যান্ডের নাগরিক আরো ছয়মাস থাকবেন ফিফার সভাপতি হিসেবে। এই সময়টি মূলত ব্যয় হবে পরবর্তী আরেকটি নির্বাচন করে নতুন একজন সভাপতি নির্বাচিত করায়। তবে এটা সুনিশ্চিত যে তিনি পরবর্তী নির্বাচনে আর প্রার্থী হচ্ছেন না। 

এখানে প্রকাশিত প্রতিটি লেখার স্বত্ত্ব ও দায় লেখক কর্তৃক সংরক্ষিত। আমাদের সম্পাদনা পরিষদ প্রতিনিয়ত চেষ্টা করে এখানে যেন নির্ভুল, মৌলিক এবং গ্রহণযোগ্য বিষয়াদি প্রকাশিত হয়। তারপরও সার্বিক চর্চার উন্নয়নে আপনাদের সহযোগীতা একান্ত কাম্য। যদি কোনো নকল লেখা দেখে থাকেন অথবা কোনো বিষয় আপনার কাছে অগ্রহণযোগ্য মনে হয়ে থাকে, অনুগ্রহ করে আমাদের কাছে বিস্তারিত লিখুন।

Fifa, football, President, resign, sep, blatter, corruption, fbi