সংস্করণ: ২.০১

স্বত্ত্ব ২০১৪ - ২০১৭ কালার টকিঙ লিমিটেড

bangladesh-maritime-fishing.jpg

২০ মে থেকে ২৩ জুলাই বঙ্গোপসাগরে ৬৫ দিন মাছ ধরা নিষেধ

এর সুফল পেতে হলে বঙ্গোপসাগরে কোস্টগার্ডের টহল বাড়াতে হবে। অন্যথায় থাইল্যান্ড ও চীনের জেলেরা আমাদের জলসীমায় অনুপ্রবেশ করে উন্নত প্রযুক্তি ও অত্যাধুনিক ট্রলার ব্যবহার করে সংরক্ষিত ভান্ডার থেকে মূল্যবান মাছ লুট করে নিয়ে যাবে।

বাংলাদেশের সামুদ্রিক অর্থনৈতিক এলাকায় মাছের সুষ্ঠু প্রজনন ও সামুদ্রিক মৎস্য সম্পদ সংরক্ষণের জন্য সরকার বঙ্গোপসাগরের জলসীমায় ২০ মে থেকে আগামী ২৩ জুলাই পর্যন্ত সব ধরনের মৎস্য আহরণ নিষিদ্ধ করেছে। সরকারের এই  সিদ্ধান্তে আমাদের সমুদ্র এলাকায় বিপুল পরিমাণ মাছ বৃদ্ধি পাবে। ফলে দেশে আমিষের ঘাটতি মেটাতে অনেকটা সহায়ক হবে।

গত মঙ্গলবার ১৯ মে সচিবালয়ে এক সংবাদ সম্মেলনে মৎস্য ও প্রাণিসম্পদমন্ত্রী মো. ছায়েদুল হক জানান বঙ্গোপসাগরে ২০ মে থেকে ২৩ জুলাই পর্যন্ত বাণিজ্যিক ট্রলার দিয়ে মৎস্য আহরণ নিষিদ্ধ করেছে সরকার।

তিনি জানান, সামুদ্রিক মাছের প্রজনন ও সর্বোচ্চ সংরক্ষণের স্বার্থে সাগরে বাণিজ্যিকভাবে মাছ ও চিংড়ি আহরণ ৬৫ দিন বন্ধ থাকবে। এর ফলে ১০ থেকে ২০ ভাগ মাছও সংরক্ষণ করা যায় তাতেও আমাদের সমুদ্র এলাকায় বিপুল পরিমাণ মাছ বৃদ্ধি পাবে। তিনি আরও জানান এ ধরনের এই উদ্দোগ দেশে এই প্রথম।              

বিশেষজ্ঞরা বলছেন, এর সুফল পেতে হলে বঙ্গোপসাগরে কোস্টগার্ডের টহল বাড়াতে হবে। অন্যথায় থাইল্যান্ড ও চীনের জেলেরা আমাদের জলসীমায় অনুপ্রবেশ করে উন্নত প্রযুক্তি ও অত্যাধুনিক ট্রলার ব্যবহার করে সংরক্ষিত ভান্ডার থেকে মূল্যবান মাছ লুট করে নিয়ে যাবে। 

এ ছাড়া সাগরে প্রবেশে নিষেধাজ্ঞা চলাকালীন বেকার হয়ে যাওয়া ট্রলার মালিক ও জেলেদের খাদ্য সহায়তা দেয়ার কথা ভাবতে হবে সরকারকে। কারণ এমনিতেই জুন থেকে আগস্ট পর্যন্ত দুর্যোগপূর্ণ আবহাওয়ায় সাগরে ট্রলার নামানো সম্ভব হয় না।

এখানে প্রকাশিত প্রতিটি লেখার স্বত্ত্ব ও দায় লেখক কর্তৃক সংরক্ষিত। আমাদের সম্পাদনা পরিষদ প্রতিনিয়ত চেষ্টা করে এখানে যেন নির্ভুল, মৌলিক এবং গ্রহণযোগ্য বিষয়াদি প্রকাশিত হয়। তারপরও সার্বিক চর্চার উন্নয়নে আপনাদের সহযোগীতা একান্ত কাম্য। যদি কোনো নকল লেখা দেখে থাকেন অথবা কোনো বিষয় আপনার কাছে অগ্রহণযোগ্য মনে হয়ে থাকে, অনুগ্রহ করে আমাদের কাছে বিস্তারিত লিখুন।

July, Prohibited, Law, Fishing, Area, Sea, Bay-of-Bengal, Maritime