সংস্করণ: ২.০১

স্বত্ত্ব ২০১৪ - ২০১৭ কালার টকিঙ লিমিটেড

snake-bite-signs-wikihow.jpg

আতংক দূর করুন সহজে কামড়ের দাগ দেখেই চিনুন সাপ বিষাক্ত কিনা!

এখন গরম কাল। এই সময় সাপের উপদ্রব বেশী হয়। কিন্তু সব সাপই বিষাক্ত নয়। তাই আসুন জেনে নেই কিভাবে কামড় দেখেই বুঝবেন, সাপটি বিষাক্ত কি না।

পৃথিবীতে যত সব বিষাক্ত প্রাণী আছে তার মধ্যে সাপ অন্যতম। সাপের নাম শুনে ভয় পায়না এমন মানুষ খুব কমই আছে।

কিছু কিছু সাপ এতটাই বিষাক্ত যে তার একবার কামড়ে যে পরিমান বীষ নি:সৃত হয় তার দিয়ে ১০ হাজার মানুষ পর্যন্ত মারা সম্ভব। আর কিছু সাপ আছে যার বিষ নাই বলেই চলে।

তাই আমাদের জেনে নেয়া প্রয়োজন কিভাবে সাপের কামড় দেখে বোঝা যাবে সাপ বিষাক্ত কি না। অনান্য প্রাণী থেকে এটা আলাদা যে সাপ কামড় দেয়ার পর সাপকে খুজে পাওয়া যায় না। যার কারনে সাপ দেখে তার বিষাক্ততা বোঝা যাবে এমন উপায় আর থাকে না।

তাই সাপের বিষাক্ততা বোঝার জন্য উপযুক্ত হচ্ছে কামড় দেখে সনাক্তকরণ। সাধারনত এমনিতেই সাপ কামড় দেয় না। অধিকাংশ সময়ে নিজের আত্মরক্ষার উপায় হিসেবে সাপ কামড় দেয়।

যেভাবে বুঝবেন:
  • যদি সাপের কামড়ের স্থানে দুইটা বড় বড় দাঁত এর কামড় বোঝা যায় তাহলে সেটা বিষাক্ত সাপের কামড়।
  • যদি কামড়ের স্থান টা তেমন দুইটা দাগ বা কামড় বোঝা না যায় বা যদি কেবল আচড় দেখা যায় তাহলে ধরে নেয়া হয় ঐ সাপের বিষ নাই। 
এভাবে সাপের কামড়ের অবস্থা দেখে আমরা বুঝতে পারবো সাপ বিষাক্ত কি না। আর বিষাক্ত হলে সাথে সাথে কামড়ের উপরের তিনটা জয়েন্টে শক্ত করে বেধে দিবো। তার পর ডাক্তারের পরামর্শ মত চিকিৎসা নিতে হবে।

এখানে প্রকাশিত প্রতিটি লেখার স্বত্ত্ব ও দায় লেখক কর্তৃক সংরক্ষিত। আমাদের সম্পাদনা পরিষদ প্রতিনিয়ত চেষ্টা করে এখানে যেন নির্ভুল, মৌলিক এবং গ্রহণযোগ্য বিষয়াদি প্রকাশিত হয়। তারপরও সার্বিক চর্চার উন্নয়নে আপনাদের সহযোগীতা একান্ত কাম্য। যদি কোনো নকল লেখা দেখে থাকেন অথবা কোনো বিষয় আপনার কাছে অগ্রহণযোগ্য মনে হয়ে থাকে, অনুগ্রহ করে আমাদের কাছে বিস্তারিত লিখুন।

reptiles, venom, injury, afraid, frightening, risk, bites, snake