সংস্করণ: ২.০১

স্বত্ত্ব ২০১৪ - ২০১৭ কালার টকিঙ লিমিটেড

shab-e-meraj-mubarak.jpg

আজ দিবাগত রাতে শবে মেরাজ

মহানবী হযরত মুহাম্মদ (সাঃ) এর নবুয়্যত প্রাপ্তির যখন একাদশ বর্ষ পূর্ণ হয় তখন ছিল ৬২০ খ্রিষ্টাব্দ। ইসলাম ধর্মমতে, ৬২০ খ্রিষ্টাব্দের রজব মাসের ২৬ তারিখ দিবাগত রাতে বিশ্বনবী (সাঃ) মহান আল্লাহর মেহমান হিসেবে মেরাজে গমন করেন।

আজ ২৬ শে রজব, পবিত্র সবে মেরাজ। দিনটি (আরবী হিসেবে দিবাগত রাত) যথাযথ মর্যাদা ও ভাবগাম্ভীর্যের মাধ্যমে মুসলমানরা পালন করবে। তারা সারারাত নফল নামাজ আদায় ও পরদিন নফল রোযা রাখবে। মুসলিম জাহানের কাছে দিনটি অতীব গুরুত্বপূর্ণ।

মহানবী হযরত মুহাম্মদ (সাঃ) এর নবুয়্যত প্রাপ্তির যখন একাদশ বর্ষ পূর্ণ হয় তখন ছিল ৬২০ খ্রিষ্টাব্দ। ইসলাম ধর্মমতে, ৬২০ খ্রিষ্টাব্দের রজব মাসের ২৬ তারিখ দিবাগত রাতে বিশ্বনবী (সাঃ) মহান আল্লাহর মেহমান হিসেবে মেরাজে গমন করেন। আরবি মেরাজ অর্থ হল সিঁড়ি আর ফার্সিতে এর অর্থ হল উর্দ্ধ জগতে আরোহণ করা। বিশ্বনবী হয়রত মুহাম্মদ (সাঃ) এই রাতে আল্লাহ তা’আলার মেহমান হিসেবে আরশে আজিমে আরোহণ করেছিলেন।

আল্লাহর রহমতে নবী (সাঃ) কাবা শরীফ থেকে জেরুজালেমের বায়তুল মুকাদ্দাস বা মসজিদুল আকসায় যান। তিনি সেখানে নবীদের জামাতের ইমামতি করেন। এরপর বোরাক নামক বাহনে উর্দ্ধলোকে গমন করেন। তার সফরসঙ্গী ছিলেন ফেরেশতা হজরত জিব্রাইল (আঃ)। সিদরাতুল মুনতাহায় পৌঁছার পর জিব্রাইল (আঃ) আর যেতে পারেননি। কারণ ফেরেশতারা এরপর আর যেতে পারেন না।

সিদরাতুল মুনতাহা থেকে নবী (সাঃ) ৭০ হাজার নূরের পর্দা পেরিয়ে আরশে আজিমে আল্লাহর দিদার লাভ করেন। সেখান থেকে তিনি উম্মতের জন্য পাঁচ ওয়াক্ত ফরজ নামাজ উপহার হিসেবে নিয়ে আসেন। সে সময় তিনি সৃষ্টিজগতের সবকিছুর রহস্য, জান্নাত-জাহান্নাম স্বচক্ষে অবলোকন করেন।

শবে মেরাজ মুসলমানদের কাছে খুবই মর্যাদার। আমাদের দেশে সকল শিক্ষা প্রতিষ্ঠানে ছুটি থাকে। তবে সরকারি প্রতিষ্ঠানে ঐচ্ছিক ছুটি থাকে। শবে মেরাজ খুবই পবিত্র একটি রাত। তাই রাতটি আমাদের ইবাদতের মাধ্যমেই কাটানো উচিৎ।

-
লেখক: শিক্ষার্থী, চট্টগ্রাম ভেটেরিনারি ও এনিম্যাল সাইন্সেস বিশ্ববিদ্যালয়।

এখানে প্রকাশিত প্রতিটি লেখার স্বত্ত্ব ও দায় লেখক কর্তৃক সংরক্ষিত। আমাদের সম্পাদনা পরিষদ প্রতিনিয়ত চেষ্টা করে এখানে যেন নির্ভুল, মৌলিক এবং গ্রহণযোগ্য বিষয়াদি প্রকাশিত হয়। তারপরও সার্বিক চর্চার উন্নয়নে আপনাদের সহযোগীতা একান্ত কাম্য। যদি কোনো নকল লেখা দেখে থাকেন অথবা কোনো বিষয় আপনার কাছে অগ্রহণযোগ্য মনে হয়ে থাকে, অনুগ্রহ করে আমাদের কাছে বিস্তারিত লিখুন।

Allah, Muslim, Islam, Religious, shab-e-meraj