সংস্করণ: ২.০১

স্বত্ত্ব ২০১৪ - ২০১৭ কালার টকিঙ লিমিটেড

tamim-3-century.jpg

টানা তিন টেস্টে শতক সোবার্স-গাভাস্কারের পাশে তামিম

টানা তিন টেস্টে সেঞ্চুরি করে গ্যারি সোবার্স ও সুনিল গাভাস্কারদের মতো কিংবদন্তীদের পাশে নাম লিখিয়েছেন বাংলাদেশের ওপেনার তামিম ইকবাল। গত বছরের নভেম্বরে জিম্বাবুয়ের বিপক্ষে টানা দুই টেস্ট সেঞ্চুরি করেন তামিম। পাকিস্তানের বিপক্ষে সেঞ্চুরি করে তিন টানা তিন টেস্টে সেঞ্চুরি করে সাবেক অনেক কিংবদন্তীর পাশে নাম খোদাই করেন তামিম।

টানা তিন টেস্টে সেঞ্চুরি করার রেকর্ড রয়েছে সুনিল গাভাস্কার, গ্যারি সোবার্স, ভিভ রিচার্ডসন, ব্রায়ান লারা ও মোহাম্মদ আজহারউদ্দিনের মতো কিংবদন্তী তারকাদের। এই তালিকায় আরও রয়েছেন মারভান আতাপাত্তু, কুমার সাঙ্গাকারা, গ্রায়েম স্মিথ, হার্বাট সাটক্লিফ, মাহেলা জয়াবর্ধনে ও অরবিন্দ ডি সিলভার মতো বিখ্যাত ক্রিকেটাররা। শুক্রবার সেই তালিকায় নাম লিখালেন তামিম ইকবাল। চলতি টেস্টে বাংলাদেশের বিপক্ষে ডাবল সেঞ্চুরি করার পথে মোহাম্মদ হাফিজও এই দুর্দান্ত মাইলফলক স্পর্শ করেন।

টানা টেস্ট সেঞ্চুরির রেকর্ডে সবার ওপরে রয়েছেন ব্যাটিং কিংবদন্তী স্যার ডন ব্রাডম্যান। অস্ট্রেলিয়ান এই গ্রেট ক্রিকেটার ১৯৩৭ সালে একমাত্র ক্রিকেটার হিসেবে টানা ৬ টেস্টে সেঞ্চুরি করেন, যা আজও টিকে রয়েছে। এর মধ্যে ২১২ ও ২৭০ রানের দুটি মহাকাব্যিক ইনিংসও রয়েছে।

টানা ৫ টেস্টে সেঞ্চুরি করার রেকর্ডও রয়েছে। ৩ জন ক্রিকেটার এই কীর্তি গড়তে পেরেছেন। এরা হলেন- দক্ষিণ আফ্রিকার সাবেক অলরাউন্ডার জ্যাক ক্যালিস, পাকিস্তানের সাবেক ক্রিকেটার মোহাম্মদ ইউসুফ ও ভারতের গৌতম গম্ভীর।

টানা চার টেস্টে সেঞ্চুরি করার রেকর্ড রয়েছে বেশ কয়েকজনের। এর মধ্যে অন্যতম সেরা নামগুলো হলো- ডন ব্রাডম্যান, রাহুল দ্রাবিড়, শচীন টেন্ডুলকার, জ্যাক ক্যালিস, কুমার সাঙ্গাকারা, সুনিল গাভাস্কার ও ম্যাথু হেইডেন। সর্বশেষ এই কীর্ত গড়েন অস্ট্রেলিয়ান ক্রিকেটার স্টিভেন স্মিথ।
এখানে প্রকাশিত প্রতিটি লেখার স্বত্ত্ব ও দায় লেখক কর্তৃক সংরক্ষিত। আমাদের সম্পাদনা পরিষদ প্রতিনিয়ত চেষ্টা করে এখানে যেন নির্ভুল, মৌলিক এবং গ্রহণযোগ্য বিষয়াদি প্রকাশিত হয়। তারপরও সার্বিক চর্চার উন্নয়নে আপনাদের সহযোগীতা একান্ত কাম্য। যদি কোনো নকল লেখা দেখে থাকেন অথবা কোনো বিষয় আপনার কাছে অগ্রহণযোগ্য মনে হয়ে থাকে, অনুগ্রহ করে আমাদের কাছে বিস্তারিত লিখুন।

2015, match, test, century, Bangladesh, Cricket, tamim