সংস্করণ: ২.০১

স্বত্ত্ব ২০১৪ - ২০১৭ কালার টকিঙ লিমিটেড

nepal-earthquake.jpg

ভূমিকম্প ও প্রকৃতির সাথে আমাদের সংযোগ

আমার আশপাশের অধিকাংশ মানুষের কাছে এই একটা কথাই বেশি করে শুনছি - শরীরটা কেমন জানি করছে, কিছুই ভালো লাগছে না। গতকাল প্রথম ভূমিকম্পের আগে কোনো এক অজানা কারণে আমারও ওই একই রকম অনুভুতি হচ্ছিল। রাতে ভালো ঘুম হয়নি, সকালে অহেতুক ঘুম ভেঙ্গে গেছে। কোনো কারণ ছাড়া মাথা ব্যাথা করছিলো। 

বাইরের প্রকৃতির কথা যদি বলি এটা ঠিক আমাদের সচরাচর দেখা প্রকৃতির রূপ নয়। একটা মেঘলা থমথমে ভাব, খুবই মন খারাপ করা। সাধারনত এই সময়ে এরকম থমথমে ভাব ঝড়ের পূর্বাভাস। কিন্তু ঝড় আসেনি, সেরকম বৃষ্টিও হয়নি।

গতকাল দুপুর থেকে শুরু হয়ে কয়েক দফা ভূমিকম্প হয়ে গেছে। এতবার এবং এতভাবে ভূমিকম্প হয়ে গেছে যে আমার জীবনের অতীতের সব অভিজ্ঞতা ছাড়িয়ে গেছে। প্রকৃতির রূপ এখনও সেই আগের মত গম্ভীর। জানি না আরো কতো অভিজ্ঞতার বাকি আছে।

আমরা আমাদের নিরাপত্তা সবশেষে প্রকৃতির মাঝেই খুঁজি। যত মজবুত ভবনেই আপনি থাকুন না কেন ভূমিকম্পে খোলা আকাশের নিচে, মাটির উপর দাঁড়িয়ে থাকাই সবচেয়ে নিরাপদ। কিন্তু প্রকৃতির প্রতি আমাদেরও নিশ্চয় কিছু দায় আছে। আমরা যদি তা পালন না করি তাহলে আমরাই নিজেদেরকে ঝুঁকির মাঝে নিয়ে যাচ্ছি।

বনানীতে আমার অফিসের পাশেই একটা ভবন পাশের ভবনের গায়ে হেলে পড়েছে। আজকে সেখানে কোনো ব্যতিক্রম ছাড়া সব কাজই চলছে। নিচের রেস্টুরেন্ট চলছে, উপরের ভাবসাবওয়ালা অফিসও চলছে। যতদুর জানি ওই ভবনে কোনো গার্মেন্টস নেই বা যারা ওখানে কাজ করেন তাদের কথিত গড় বুদ্ধিমত্তা যেকোনো গার্মেন্টস শ্রমিকের চাইতে বেশি। কিন্তু তারপরও সবকিছু চলছে, অনেকটা স্বাভাবিক নিয়মেই।

গবেষকরা বলছেন আমরা প্রচন্ড ঝুঁকির মাঝে আছি এবং এখানে এমন ভূমিকম্প হতে পারে যার উৎপত্তি আমাদের ভূখন্ডেই হতে পারে। সেক্ষেত্রে ভয়াবহতার মাত্রা অপরিমেয় হবে। আমাদের জন্য সম্ভবত এবারের ভূমিকম্প এক ধরনের মহড়ার সুযোগ। দেখার বিষয় যে কয়েকটা ভবন হেলে পড়েছে তার ব্যাপারে আমরা কি ধরনের প্রতিক্রিয়া দেখাই।

সবাই সাবধানে থাকবেন। কারণ প্রকৃতির রূপ বলছে সে এখনো শান্ত হয়নি।

এখানে প্রকাশিত প্রতিটি লেখার স্বত্ত্ব ও দায় লেখক কর্তৃক সংরক্ষিত। আমাদের সম্পাদনা পরিষদ প্রতিনিয়ত চেষ্টা করে এখানে যেন নির্ভুল, মৌলিক এবং গ্রহণযোগ্য বিষয়াদি প্রকাশিত হয়। তারপরও সার্বিক চর্চার উন্নয়নে আপনাদের সহযোগীতা একান্ত কাম্য। যদি কোনো নকল লেখা দেখে থাকেন অথবা কোনো বিষয় আপনার কাছে অগ্রহণযোগ্য মনে হয়ে থাকে, অনুগ্রহ করে আমাদের কাছে বিস্তারিত লিখুন।

Action, Disorder, Odd, disaster, Nature, earthquake, nepal