সংস্করণ: ২.০১

স্বত্ত্ব ২০১৪ - ২০১৭ কালার টকিঙ লিমিটেড

DHAKACITY.jpg

ভূমিকম্প বাংলাদেশের অভ্যন্তরে সৃষ্টি হতে পারে ভূমিকম্প যার ভয়াবহতা অকল্পনীয়

হিমালয়ের পাদদেশে যে কোন সময় ভয়াবহ ভূমিকম্পের আভাস দিয়েছে বিশেষজ্ঞরা। আর বাংলাদেশ থেকে এর দুরত্ব মাত্র সাড়ে চারশ কিলোমিটারের মধ্যে হওয়ায় বড় ধরণের ঝুঁকিতে রয়েছে।

সিঙ্গাপুরের ন্যান্যাং প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের একদল গবেষক সম্প্রতি জানিয়েছেন, যে কোন সময়ে মধ্য হিমালয়ে ৮ থেকে সাড়ে ৮ মাত্রার ভূমিকম্প হতে পারে। আর এটি হলে হিমালয়ের ওপরিভাগ ভেঙ্গে পড়তে পারে। যা থেকে ভয়াবহ ভূমিকম্প হতে পারে। আর এখানে বড় ধরণের ভূমিকম্প হলে এর প্রভাব সরাসরি বাংলাদেশে এসে পড়তে পারে। তবে হিমালয়ের পাদদেশ থেকে ভয়াবহ ভূমিকম্প সৃষ্টির আশংকা করা হলেও বাংলাদেশের জন্য আরও ভয়ের কারণ রয়েছে দেশের অভ্যন্তর থেকে সৃষ্ট ভূমিকম্পের।

বিশেষজ্ঞরা বলছেন, দেশের অভ্যন্তরে একাধিক ফাটল রেখা রয়েছে যা হিমালয় পাদদেশ থেকে সৃষ্ট ভূমিকম্পের চেয়ে ভয়াবহ হতে পারে। বাংলাদেশ ক্রমেই ভূমিকম্প প্রবণ হয়ে উঠছে। মৃদু থেকে মাঝারি মাত্রার ভূমিকম্পে প্রায়ই দুলে উঠছে। এসব ভূমিকম্প দেশের অভ্যন্তর থেকে যেমন সৃষ্টি হচ্ছে, আবার দেশের বাইরে হওয়া ভূমিকম্পের প্রভাবও পড়ছে। ঢাকার ভূমিতে বিভিন্ন প্রকারের মাটি (লাল মাটি, নরম মাটি ইত্যাদি) রয়েছে।

ঢাকার সম্প্রসারিত অংশে জলাশয় ভরাট করে গড়ে তোলা আবাসন এলাকা রয়েছে। বিশেষজ্ঞরা বলছেন, ভূমিকম্পের সময় নরম মাটিও ভরাট করা এলাকার মাটি ভূমিকম্পের কম্পন তরঙ্গকে বাড়িয়ে দেয়। গবেষকরা তাই ঢাকার বর্ধিতাংশের আলগা মাটি সমৃদ্ধ জনবসতিকে যথেষ্ট ঝুঁকিপূর্ণ বলে মনে করছেন।

বিশেষজ্ঞদের মতে পৃথিবীতে যত প্রকার প্রাকৃতিক বিপর্যয় হয়েছে তার মধ্যে সবচেয়ে ভয়াবহ হলো ভূমিকম্প। এটি কোন প্রকার আগাম সতর্কতা ছাড়াই আঘাত হানে। ভূমিকম্প রোধ করা যায় না কখনও। তবে পূর্ব সতর্কতা থাকলে দুর্যোগের ক্ষয়ক্ষতি কমানো যায়। এ জন্য যে কোন প্রাকৃতিক দুর্যোগ মোকাবেলায় আমাদের দুর্যোগ ব্যবস্থাপনাকে আরো অধিকমাত্রায় দক্ষ, আধুনিক ও শক্তিশালী করে গড়ে তোলা প্রয়োজন।

-
ফুয়াদ সৌরভ
২৬ এপ্রিল ২০১৫
এখানে প্রকাশিত প্রতিটি লেখার স্বত্ত্ব ও দায় লেখক কর্তৃক সংরক্ষিত। আমাদের সম্পাদনা পরিষদ প্রতিনিয়ত চেষ্টা করে এখানে যেন নির্ভুল, মৌলিক এবং গ্রহণযোগ্য বিষয়াদি প্রকাশিত হয়। তারপরও সার্বিক চর্চার উন্নয়নে আপনাদের সহযোগীতা একান্ত কাম্য। যদি কোনো নকল লেখা দেখে থাকেন অথবা কোনো বিষয় আপনার কাছে অগ্রহণযোগ্য মনে হয়ে থাকে, অনুগ্রহ করে আমাদের কাছে বিস্তারিত লিখুন।

plate, soil, disaster, himalaya, internal, Bangladesh, earthquake