সংস্করণ: ২.০১

স্বত্ত্ব ২০১৪ - ২০১৭ কালার টকিঙ লিমিটেড

android-peeing-apple.jpg

প্রযুক্তি বির্তক এ‌্যাপল এর লোগোর উপর এন্ড্রয়েড রোবটের জল নির্গমন

বিষয়টি প্রথমে অবিশ্বাস্য মনে হলেও বাস্তবতা খুঁজে পাওয়া গেলো। ইতিমধ্যে সবার ফেসবুক বা টুইটার পাতা ভরে যাওয়ার কথা এই একই চিত্রে - একটি এন্ড্রয়েড রোবট দাড়িয়ে বিশ্বখ্যাত প্রযুক্তি নির্মান প্রতিষ্ঠান এ‌্যাপল এর লোগোর উপর জল নির্গত করছে। বলাবাহুল্য এন্ড্রয়েড হলো গুগলের মোবাইল অপারেটিং সিস্টেম যা এ‌্যাপলের সরাসরি প্রতিদ্বন্দী হিসেবে পরিচিত।

আপনি যদি এই মুহুর্তে গুগল ম্যাপসে পাকিস্তানের রাওয়ালপিন্ডির দক্ষিনের দিকে জুম করে যেতে থাকেন তাহলে দেখবেন আলোচিত এই ছবিটি। যদিও গুগলের তরফে গার্ডিয়ানকে জানানো হয়েছে যে এই ছবিটি সরানোর ব্যবস্থা নেয়া হয়েছে এবং যেকোনো মুহুর্তে এটা কার্যকর হতে পারে।

গুগল ম্যাপ সাধারণত পৃথিবীবাপী অসংখ্য স্বেচ্ছাসেবকের প্রদত্ত তথ্যে নির্মিত। যদিও তাদের প্রদত্ত তথ্য যাচাইয়ে গুগলের নিজস্ব একটি প্রক্রিয়া ও নীতিমালা আছে। কিন্তু অতি সম্প্রতি এরকম কয়েকটি ঘটনা ঘটল যা গুগলের এই যাচাই প্রক্রিয়াকে প্রশ্নবিদ্ধ করছে। এর আগে কয়েক সপ্তাহ আগে গুগল ম্যাপে দেখা গিয়েছিলো যে যুক্তরাষ্ট্রের টপ ওয়ান্টেড এডওয়ার্ড স্নোডেন হোয়াইট হাউজের ভিতরে অবস্থান করছেন।

অতি সম্প্রতি এ‌্যাপল তার স্মার্টওয়াচ অবমুক্ত করার পর থেকে তারা আলোচনার শীর্ষে অবস্থান করছে। এরকম এক মুহুর্তে গুগল ম্যাপসে প্রকাশিত ছবিটি পুরো বিষয়টিকে কোনদিকে প্রবাহিত করবে তা এখন দেখার বিষয়। 



আলোচিত এন্ড্রয়েড রোবট ও এ‌্যাপল লোগোর এই ঘটনার একটু দূরে আরেকটি স্থানের ব্যাকগ্রাউন্ডে উপরের ছবিটি দেখা গেছে যেখানে লেখা আছে 'গুগলের যাচাই নীতি ভঙ্গুর'।

এখানে প্রকাশিত প্রতিটি লেখার স্বত্ত্ব ও দায় লেখক কর্তৃক সংরক্ষিত। আমাদের সম্পাদনা পরিষদ প্রতিনিয়ত চেষ্টা করে এখানে যেন নির্ভুল, মৌলিক এবং গ্রহণযোগ্য বিষয়াদি প্রকাশিত হয়। তারপরও সার্বিক চর্চার উন্নয়নে আপনাদের সহযোগীতা একান্ত কাম্য। যদি কোনো নকল লেখা দেখে থাকেন অথবা কোনো বিষয় আপনার কাছে অগ্রহণযোগ্য মনে হয়ে থাকে, অনুগ্রহ করে আমাদের কাছে বিস্তারিত লিখুন।

android, apple, google, maps, peeing, pakistan, hack, review, crap