সংস্করণ: ২.০১

স্বত্ত্ব ২০১৪ - ২০১৭ কালার টকিঙ লিমিটেড

shutterstock_150064880.jpg

সফলতার সূত্র যে কাজগুলো করলে সফলতা আসবেই

কোন কাজে নিজেকে সম্পূর্ণ উৎসর্গ করুন। কোন কাজে নিজেকে উৎসর্গ করার অর্থ হচ্ছে আপনি কাজটির উপর পুরোপুরি ন্যায়পরায়ণ হবেন।

সফলতা প্লেটে সাজিয়ে রাখা ভাত-তরকারি নয়। তাই বাড়ির চাকর-ঝি সাজিয়ে রাখবে এটা আশা করতে পারেন না। এটি পাবার প্রবল আকাঙ্খাই ও পরিশ্রমই কোন ব্যক্তিকে সফলতার শিকড় থেকে শিখরে পৌঁছে দেয়। 

অসংখ্য লোক দিন প্রতিদিন সফলতা প্রাপ্ত হচ্ছে। অসংখ্যের সংখ্যা আমাদের গণনা করাই সম্ভব হচ্ছে না। কিন্তু আমি, আপনি সফলতা অর্জন থেকে এত দূরে কেন? আসলে এজন্য প্রয়োজন মনকে বিজয় অর্জনের জন্য আবদ্ধ করা। 

মন এমন এক বস্তু যা আমাদের ইচ্ছার বাইরে তাড়া করবে। সূর্যের আলোক প্রদানকে যেমন কেউ বাঁধা দিতে পারে না তেমনি মনের উপর নিয়ন্ত্রণ নিতে পারলে আপনার আমার সফলতা কেউ আটকাতে পারবে না।

সুতরাং শক্ত করে কোমর বেঁধে প্রস্তুত হোন। আপনার সফলতার রাস্তা এখনই তৈরি করে নিন। জেনে নিন সফলতার সূত্র। দেখবেন এই সফরে সফলতা আপনাকে স্বাগত জানাতে অপেক্ষা করছে।

বড় স্বপ্ন দেখুন: ঘুমের মাঝে স্বপ্ন দেখা খুবই সহজ ও মজার হতে পারে। কিন্তু আমি এখন সেই স্বপ্নের কথা বলছি না। এখন আমি সেই স্বপ্নের কথা বলব যা প্রত্যেক যুবক তার ক্যারিয়ারের জন্য দেখবে। 

ভারতের প্রয়াত রাষ্ট্রপতি এপিজে কালাম চান প্রত্যেক ব্যক্তিই বড় স্বপ্ন দেখুক। বড় স্বপ্ন না দেখলে বড় হওয়া যায় না। মধ্যবিত্ত পরিবারে জন্মগ্রহণ করেও এপিজে কালাম ভারতের বিশাল ব্যক্তিত্ব হয়েছিলেন বড় স্বপ্ন দেখার কারণেই।

সুযোগ শনাক্তকরণ: সুযোগ আপনার দরজায় বারবার আসবে না। তবে প্রসিদ্ধ বিচারক মাউন্ট বলেন- সুযোগ একবার নয়, বারবার দরজায় কড়া নাড়ে। কিন্তু খুব কম সংখ্যক লোকই তা শুনতে পায় ও দরজা খুলে দেয়। সুতরাং সুযোগ দেখার বা সনাক্তকরণ করার মত চোখ থাকতে হবে।

যেভাবে একজন শিকারি তার শিকারের উপর নজর রাখে ঠিক সেভাবেই সুযোগের উপর নজর রাখতে হবে। আর সুযোগ পাওয়া মাত্রই ঝটঝট শিকার ধরতে হবে।

নিজকে উৎসর্গ করুন: কোন কাজে নিজেকে সম্পূর্ণ উৎসর্গ করুন। কোন কাজে নিজেকে উৎসর্গ করার অর্থ হচ্ছে আপনি কাজটির উপর পুরোপুরি ন্যায়পরায়ণ হবেন। অর্থাৎ এক্ষেত্রে আপনি আপনার সম্পূর্ণ যোগ্যতা, ক্ষমতা, একাগ্রতার সাথে সফল হবার প্রয়াস চালাবেন। এজন্য নিজ হাতে কাজ করবেন। কাজের লাভ-ক্ষতি বুঝে চলবেন। আপনি সফল হবেনই।

ঝুঁকি নেয়ার প্রয়াস: অর্থনীতিতে একটা ছোট নিয়ম আছে- “লাভের জন্য ঝুঁকি নিতে হবে”। এই কথার অর্থ হচ্ছে, আপনি যতবেশি ঝুঁকি নিবেন ততবেশি লাভ করতে পারবেন। কিন্তু এই ঝুঁকি হতে হবে আপনার শক্তি, সুবিধা ও যোগ্যতা অনুসারে।

বিজয়ী হতে জিদ রাখুন: প্রসঙ্গত, জেদী ব্যক্তিদের যোগ্য মানা যায় না। তবে এই জিদ যদি হয় সফলতা অর্জনের জন্য তবে তা অবশ্যই ধরবেন। জিদ এমন এক বস্তু যার শক্তিতে মানুষ আসমান-যমীন এক করে সফলতা পেতে পারে।

যখন জীবনে নিরাশা এসে ভর করেছে তখন জিদ বাড়ান। পাবার আকাঙ্খায় জিদ ধরে রাখুন। সফলতা আসবেই।


এখানে প্রকাশিত প্রতিটি লেখার স্বত্ত্ব ও দায় লেখক কর্তৃক সংরক্ষিত। আমাদের সম্পাদনা পরিষদ প্রতিনিয়ত চেষ্টা করে এখানে যেন নির্ভুল, মৌলিক এবং গ্রহণযোগ্য বিষয়াদি প্রকাশিত হয়। তারপরও সার্বিক চর্চার উন্নয়নে আপনাদের সহযোগীতা একান্ত কাম্য। যদি কোনো নকল লেখা দেখে থাকেন অথবা কোনো বিষয় আপনার কাছে অগ্রহণযোগ্য মনে হয়ে থাকে, অনুগ্রহ করে আমাদের কাছে বিস্তারিত লিখুন।

জীবন, সফলতা, চেষ্টা, মানসিকতা, জয়, আগ্রহ, লেগে-থাকা