চেনামুখ

প্রেরণাদায়ক ঘটনা

আমার অশান্তির কারণ আমার অক্ষমতা


তিনি মনকে প্রশ্ন করলেন, আচ্ছা রেস্টুরেন্টে অশান্ত পরিবেশ সৃষ্টির জন্য কে দায়ী ছিল? প্রথম দুই মহিলা নাকি তেলাপোকা? যদি তেলাপোকাই দায়ী হয় তবে ওয়েটার মেয়েটাকে অশান্ত করেনি কেন?


DVM (Doctor of Veterinary Medicine). ১৬ এপ্রিল ২০১৬, ২৩:০১


সুন্দর পিচাইয়ের (Sundar Pichai) নাম শোনা হয়নি এমন কেউ আছেন কি? গুগল এর সিইও পিচাইয়ের কথা বলছি। তিনি তাঁর জীবনের একটি প্রেরণাদায়ক ঘটনার কথা বলেছিলেন। আজ সেটিই তুলে ধরছি।

একবার এক রেস্টুরেন্টে এক মহিলার উপর তেলাপোকা উড়ে গিয়ে পড়ল। ঐ মহিলা ভয়ে চিৎকার করে এদিক ওদিক ছুটতে লাগল। তার চোখে মুখে তেলাপোকার আতঙ্ক তীব্র থেকে তীব্রতর হচ্ছিল এবং তিনি তেলাপোকা থেকে নিজকে রক্ষা করতে চেষ্টা করছিলেন।

শেষ পর্যন্ত তিনি তেলাপোকাটি শরীর থেকে ছুড়ে ফেলতে সক্ষম হন। কিন্তু এই তেলাপোকাটিই পাশে থাকা মহিলার শরীরে পড়ে। এখন এই মহিলাও চিৎকার শুরু করেন। 

রেস্টুরেন্টের এক ওয়েটার মেয়ে তেলাপোকাটি সরাতে এগিয়ে আসে। সে শান্তভাবে নিজের জামা এগিয়ে দেয়। তেলাপোকাটি মেয়েটির জামায় উঠে যায়। এটা তেলাপোকার একটা স্বভাব। এরপর মেয়েটি সেটিকে আলতো করে ধরে বাইরে ফেলে দেয়।

পিচাই এই মজার দৃশ্য দেখছিলেন আর মনের অ্যান্টেনায় কিছু শিক্ষণীয় বিষয় ধরতেছিলেন। তিনি মনকে প্রশ্ন করলেন, আচ্ছা রেস্টুরেন্টে অশান্ত পরিবেশ সৃষ্টির জন্য কে দায়ী ছিল? প্রথম দুই মহিলা নাকি তেলাপোকা? যদি তেলাপোকাই দায়ী হয় তবে ওয়েটার মেয়েটাকে অশান্ত করেনি কেন? সে তো শান্তভাবেই তেলাপোকাটিকে বাইরে ফেলে দিল।

মহিলা দুটির অশান্তি ও রেস্টুরেন্টে অশান্ত পরিবেশ সৃষ্টির জন্য তেলাপোকা দায়ী ছিল না। দায়ী ছিল তাদের অক্ষমতা। কারণ তারা তেলাপোকাটিকে সরানোর ক্ষেত্রে অজ্ঞ ছিল।

পিচাই বুঝলেন যে আমার পিতা কিংবা বসের বকাবকি আমার অশান্তির কারণ নয়। আমার অশান্তির ধারক আমি এবং আমার অক্ষমতা।

আমাদের জীবনে অশান্তির কারণ সমস্যা নয়। বরং অশান্তির কারণ হচ্ছে সমস্যাটির প্রতি আমাদের ব্যবহার বা তা মোকাবেলার উপায় না জানা। আরেকটি কথা আমার সমস্যায় আমি আমার পরিবার, সমাজ অথবা দেশকে কেন ভোগাবো? 

ধরুন, আপনি কোন বিশ্ববিদ্যালয়ে পড়াশোনা করছেন। আপনার সমস্যায় পুরো বিশ্ববিদ্যালয়ের পরিবেশ কেন নষ্ট হবে? সবাই মিলে সমস্যা সমাধানের উপায় বের করার চেষ্টা করতে মানা নেই। কিন্তু সমস্যার বিস্তার ঘটাবেন না।


এখানে প্রকাশিত প্রতিটি লেখার স্বত্ত্ব ও দায় লেখক কর্তৃক সংরক্ষিত। আমাদের সম্পাদনা পরিষদ প্রতিনিয়ত চেষ্টা করে এখানে যেন নির্ভুল, মৌলিক এবং গ্রহণযোগ্য বিষয়াদি প্রকাশিত হয়। তারপরও সার্বিক চর্চার উন্নয়নে আপনাদের সহযোগীতা একান্ত কাম্য। যদি কোনো নকল লেখা দেখে থাকেন অথবা কোনো বিষয় আপনার কাছে অগ্রহণযোগ্য মনে হয়ে থাকে, অনুগ্রহ করে আমাদের কাছে বিস্তারিত লিখুন।

সুন্দর-পিচাই, হোটেল, তেলাপোকা, অশান্তি, অক্ষমতা, প্রেরণা