সংস্করণ: ২.০১

স্বত্ত্ব ২০১৪ - ২০১৭ কালার টকিঙ লিমিটেড

2135a717701ca36065aa5cf5c6c2f86f-11.jpg

পহেলা বৈশাখ বাঙ্গালিয়ানা টিকে থাকুক পুরোটা বছর জুড়ে

আজকের এই সুন্দর সাজ যেমন ভালো লাগা সৃষ্টি করে তেমনি শঙ্কারও উদয় ঘটায়। আচ্ছা, এই বাঙ্গালিয়ানা থাকবে তো সারাটা বছর জুড়ে? নাকি কেবল একদিনের বাঙালি আমরা।

ভোরের আলো ফোটার সাথে সাথেই শুরু হয়েছে নতুন বছরকে বরণ করা। অতীতের সব গ্লানি, না পাওয়াকে বিদায় দিয়ে নতুন বছরকে বরণ করে নিতে ব্যাস্ত পুরো দেশ। মঙ্গল শোভাযাত্রার মাধ্যমে বরনের শুরু করে, পান্তা ইলিশ খাওয়া, মেলায় ঘোরা তো সারাদিন ছিলোই।

আজকের দিনে পথে ঘাটে রঙের বর্নছটা। গরম, সুর্যের তাপ কিছুই যেন বাঙালিকে আঁটকে রাখতে পারেনি। তাইতো কেবল লাল সাদা নয় নানান রঙের পোশাকে, শাড়িতে নিজেদের রাঙিয়ে সবাই বের হয়েছেন প্রিয় জনকে নিয়ে বৈশাখের প্রথম দিনটা উদযাপন করতে।

সাজে ছিলো বাঙ্গালিয়ানাঃ যে যেভাবেই সাজুক প্রায় সব নারীর হাত জুড়ে ছিলো কাঁচের রেশমী চুড়ি। খোপা আর বেনীতে ছিলো বেলী, গাজরা, গোলাপের রাজত্ব। কপালে ছিলো সবার টিপ। ঠিক বাঙালি নারী যেমন হয়ে থাকে তেমনই।

আজকের এই সুন্দর সাজ যেমন ভালো লাগা সৃষ্টি করে তেমনি শঙ্কারও উদয় ঘটায়। আচ্ছা, এই বাঙ্গালিয়ানা থাকবে তো সারাটা বছর জুড়ে? নাকি কেবল একদিনের বাঙালি আমরা।

মুখোশ আর নাগরদোলাতেই আঁটকে থাকা ঐতিহ্যঃ দুই একটা মেলাতে হয়ত নাগরদোলা খুঁজে পাওয়া গেছে। আর আছে মুখোশ। কিন্তু, ঐতিহ্যের আরো কত কিছুই না ছিলো। মনে হচ্ছে ধীরে ধীরে বিলীন হয়ে যাচ্ছে সেসব।

বায়স্কোপের জায়গা দখল করে নিয়েছে টিভি চ্যানেলের লাইভ শো। পুতুল নাচের চেয়ে লাইভ কনসার্টেই যেন আগ্রহ বেশি বাঙালিদের। আর হালখাতা, বাতাসা, খই, মিষ্টি সেগুলো তো হারিয়েই ফেলেছি বলা চলে।

টিকে থাকুক বাঙ্গালিয়ানা পুরো বছরঃ আমরা একদিনের বাঙালি নয়। আমরা সবসময়কার বাঙালি। নিজেদের শেকড়কে তাই ভুলে গেলে চল্বেনা। 

একদিনের জন্য লোক দেখানো বাঙালি না হয়ে বরং সারাটা বছর জুড়ে বাঙালি থাকি। আমাদের ঐতিহ্য, আমাদের সংস্কৃতিকে টিকিয়ে রাখার দায়িত্ব কিন্তু আমাদেরই। 


এখানে প্রকাশিত প্রতিটি লেখার স্বত্ত্ব ও দায় লেখক কর্তৃক সংরক্ষিত। আমাদের সম্পাদনা পরিষদ প্রতিনিয়ত চেষ্টা করে এখানে যেন নির্ভুল, মৌলিক এবং গ্রহণযোগ্য বিষয়াদি প্রকাশিত হয়। তারপরও সার্বিক চর্চার উন্নয়নে আপনাদের সহযোগীতা একান্ত কাম্য। যদি কোনো নকল লেখা দেখে থাকেন অথবা কোনো বিষয় আপনার কাছে অগ্রহণযোগ্য মনে হয়ে থাকে, অনুগ্রহ করে আমাদের কাছে বিস্তারিত লিখুন।

রেশমি-চুড়ি, সংস্কৃতি, ঐতিহ্য, বাঙ্গালিয়ানা, পহেলা-বৈশাখ