সংস্করণ: ২.০১

স্বত্ত্ব ২০১৪ - ২০১৭ কালার টকিঙ লিমিটেড

un-world-health-day.jpg

বিশ্ব স্বাস্থ্য দিবস বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রতিষ্ঠাবার্ষিকী ও বিশ্ব স্বাস্থ্য দিবস

সাধারণ এই বিষয়গুলো নিয়েই আমরা তেমন সচেতন হইনি। তাই ডায়াবেটিস রোগী সম্পর্কে সচেতনতা বাড়াতে আমাদের দেশেও স্বাস্থ্যমন্ত্রনালয় কর্তৃক দিবসটি উদযাপিত হচ্ছে।

১৯৪৮ সালের ৭ এপ্রিল বিশ্ব স্বাস্থ্য সংস্থা প্রতিষ্ঠিত হয়েছিল। দিনটির স্মরণে ১৯৫০ সালের আজকের এই দিন থেকে বিশ্ব দিবস পালিত হচ্ছে। সংস্থাটি প্রতিবছর এমন একটি স্বাস্থ্যগত ইস্যু বেছে নেয় যা সারাবিশ্বের জন্য খুবই জরুরি। এবছর দিবসটির প্রতিপাদ্য হচ্ছে “সুশৃঙ্খল জীবন যাপন করুন: ডায়াবেটিস নিয়ন্ত্রণে রাখুন”।

বর্তমানে ডায়াবেটিস আক্রান্ত রোগীর সংখ্যা ১৯৮০ সালের তুলনায় প্রায় চারগুণ বেড়ে গেছে। সে সময় ডায়াবেটিস আক্রান্ত লোকের সংখ্যা ছিল ৪২২ মিলিয়ন। সাধারণত বয়স্কদের মাঝে আক্রান্তদের সংখ্যা বেশি। বাংলাদেশের ৩৫ বছরের উর্ধ্বের অধিকাংশই এ রোগে আক্রান্ত হচ্ছে। আবার শহরাঞ্চলের তুলনায় গ্রামাঞ্চলে আক্রান্তের সংখ্যা কম। আমাদের দেশে ডায়াবেটিস আক্রান্তের সংখ্যা প্রায় ৮০ লাখ! সংখ্যাটি প্রতিনিয়তই বৃদ্ধি পাচ্ছে।

ডায়াবেটিস প্রতিরোধে প্রয়োজন স্বাস্থ্যসম্মত জীবন যাপন। আধুনিক আরামদায়ক জীবনশৈলী পরিত্যাগ করা, হাঁটা-চলা ও ব্যায়াম করা, খেলাধূলা, সুষম খাদ্য গ্রহণ করা, রক্ত পরীক্ষা করা, রক্তে গ্লুকোজের পরিমাণ জানার মাধ্যমে সহজেই রোগটি প্রতিরোধ করা যায়।

সাধারণ এই বিষয়গুলো নিয়েই আমরা তেমন সচেতন হইনি। তাই ডায়াবেটিস রোগী সম্পর্কে সচেতনতা বাড়াতে আমাদের দেশেও স্বাস্থ্যমন্ত্রনালয় কর্তৃক দিবসটি উদযাপিত হচ্ছে। দিবসটি উদযাপন উপলক্ষে সেমিনার, র‌্যালি, রক্ত পরীক্ষা, স্বাস্থ্য শিক্ষা প্রদর্শনীসহ নানাবিধ অনুষ্ঠান আয়োজন করেছে মন্ত্রনালয়।

সূত্র: বিশ্ব স্বাস্থ্যসংস্থার ওয়েবসাইট, বাসস, উইকিপিডিয়া।


এখানে প্রকাশিত প্রতিটি লেখার স্বত্ত্ব ও দায় লেখক কর্তৃক সংরক্ষিত। আমাদের সম্পাদনা পরিষদ প্রতিনিয়ত চেষ্টা করে এখানে যেন নির্ভুল, মৌলিক এবং গ্রহণযোগ্য বিষয়াদি প্রকাশিত হয়। তারপরও সার্বিক চর্চার উন্নয়নে আপনাদের সহযোগীতা একান্ত কাম্য। যদি কোনো নকল লেখা দেখে থাকেন অথবা কোনো বিষয় আপনার কাছে অগ্রহণযোগ্য মনে হয়ে থাকে, অনুগ্রহ করে আমাদের কাছে বিস্তারিত লিখুন।

স্বাস্থ্য-সংস্থা, বিশ্ব-স্বাস্থ্য-দিবস, সুস্থতা, জনসচেতনা, ডায়েবেটিস, উদযাপন