সংস্করণ: ২.০১

স্বত্ত্ব ২০১৪ - ২০১৭ কালার টকিঙ লিমিটেড

psl.jpg

পাকিস্তান সুপার লিগ ধিক রমিজ রাজা, ধিক!

বাংলাদেশের বাঁহাতি ওপেনার তামিম ইকবাল আন্তর্জাতিক ক্রিকেট খেলছেন আট বছরের বেশি সময় ধরে। ইংরেজিটা যে তিনি ভালোই বলেন, সে ব্যাপারে অজানা থাকার কথা নয় পাকিস্তানের রমিজ রাজার।

রমিজ রাজা, বাংলাদেশীদের কাছে এখন সবচেয়ে অপছন্দের একটি নাম। কেন অপছন্দের তা আশা করি আর বলতে হবেনা। বেশ কিছুদিন ধরে তিনি বাংলাদেশী ক্রিকেটারদের নিয়ে নানারকম বিতর্কিত মন্তব্য ও কান্ড করে আসছেন। যা তিনি বিশ্বকাপ থেকে পাকিস্তান সুপার লিগ (পিএসএল) পর্যন্ত অব্যাহত রেখেছেন।

রমিজ রাজা গত ৫ই ফেব্রুয়ারি ভয়াবহ একটি বিব্রতকর ভুল করেছিলেন। বল হাতে এক উইকেট ও ব্যাট হাতে ৫১ রানের দারুণ ইনিংস খেলে ম্যাচসেরা নির্বাচিত হয়েছিলেন বাংলাদেশী সুপারস্টার অলরাউন্ডার সাকিব আল হাসান। কিন্তু পুরস্কার বিতরণী অনুষ্ঠানে রমিজ ডেকেছিলেন ওয়েস্ট ইন্ডিজের লেন্ডল সিমন্সকে। সিমন্সের হাতে ম্যাচসেরার পুরস্কারও তুলে দেওয়া হয়েছিল। তার পরেই দুঃখিত দুঃখিত বলতে বলতে সাকিবের নাম ডাকেন রমিজ। যা বাংলাদেশীসহ অসংখ্য ক্রিকেটপ্রেমীদের মাঝে ক্ষোভের সঞ্চার করে।

এর রেশ কাটতে না কাটতেই তিনি আর একটি বিরক্তিকর কান্ড করলেন। ঘটনাটি ঘটেছে গত শনিবার পিএসএলে তামিমের দল পেশোয়ার জালমি ও লাহোর ক্যালান্ডার্সের মধ্যকার ম্যাচ শেষ হওয়ার পর। তামিমের অসাধারণ ব্যাটিং এ পেশোয়ার জালমি ৯ উইকেটের বিশাল ব্যবধানে হারায় লাহোর ক্যালান্ডার্সে। ৪৭ বলে ৫৫ রানের একটি অসাধারণ অপরাজিত ইনিংস খেলে তামিম গিয়েছিলেন ম্যাচসেরার পুরস্কার নিতে।

পুরস্কার বিতরণের মঞ্চে রমিজ শুরুতেই তামিমকে বলেন, তামিম, আমি তোমার ভাষায় কথা বলতে পারি না। কী করব? ইংরেজিতেই বলব নাকি?   (বাংলাদেশের বাঁহাতি ওপেনার তামিম ইকবাল আন্তর্জাতিক ক্রিকেট খেলছেন আট বছরের বেশি সময় ধরে। ইংরেজিটা যে তিনি ভালোই বলেন, সে ব্যাপারে অজানা থাকার কথা নয় পাকিস্তানের রমিজ রাজার)।

মৃদু হেসে তামিম জানান, ইংরেজিতেই বলবেন। এর পর দুজনের কথোপকথন চলে ইংরেজিতেই।

বাংলাদেশের ওপেনার খুব দারুণভাবেই দিয়েছেন রমিজ রাজার সব প্রশ্নের জবাব। সাক্ষাৎকারের শেষে আরো একবার তামিমকে একটি অপ্রাসঙ্গিক প্রশ্ন করেন রমিজ। জানতে চান, তামিম পশতু ভাষা শিখছেন কি না। তামিমও হেসে জানিয়ে দেন—না, তিনি সেটা এখনো শিখছেন না।

রমিজ রাজা, আপনাকে বলতে চাই, আপনার এসব কান্ড বন্ধ করেন, এসব করে আর আমাদের বিরক্তির কারণ হবেন না।

এখানে প্রকাশিত প্রতিটি লেখার স্বত্ত্ব ও দায় লেখক কর্তৃক সংরক্ষিত। আমাদের সম্পাদনা পরিষদ প্রতিনিয়ত চেষ্টা করে এখানে যেন নির্ভুল, মৌলিক এবং গ্রহণযোগ্য বিষয়াদি প্রকাশিত হয়। তারপরও সার্বিক চর্চার উন্নয়নে আপনাদের সহযোগীতা একান্ত কাম্য। যদি কোনো নকল লেখা দেখে থাকেন অথবা কোনো বিষয় আপনার কাছে অগ্রহণযোগ্য মনে হয়ে থাকে, অনুগ্রহ করে আমাদের কাছে বিস্তারিত লিখুন।

ম্যাচ, লাহোর-ক্যালান্ডার্স, পেশোয়ার-জালমি, পাকিস্তান, রমিজ-রাজা, বাংলাদেশ, তামিম-ইকবাল, ক্রিকেট, খেলা