সংস্করণ: ২.০১

স্বত্ত্ব ২০১৪ - ২০১৭ কালার টকিঙ লিমিটেড

land-ownership-enclaves-bangladesh.jpg

ছিটমহল সমস্যা মুল ভূখন্ডে যুক্ত হলেও জমি নিয়ে শংকায়

জমি ভোগ দখলে থাকলেও চুরি হওয়া ও হারিয়ে যাওয়া মূল দলিল ও রেকর্ডপত্র ভারত থেকে সংগ্রহ করতে না পারায় পরিবর্তিত পরিস্থিতি নিয়ে জমি হারানোর ভয়ে রয়েছেন তারা। জমির দখল স্বত্ব নিয়ে গত রোববার দাসিয়ার ছড়ায় দুপক্ষের সংঘর্ষে বেশ কয়েকজন আহত হয়।

কুড়িগ্রামের সদ্য বিলুপ্ত দাসিয়ারছড়া ছিটমহল। কয়েকদিন আগেও ছিল ভারতীয় ছিটমহল। দীর্ঘ ৬৮ বছর পর মূল ভূখন্ডে যুক্ত হওয়ায় আনন্দে উদ্বেলিত এখানকার বাসিন্দারা। তাদের এ আনন্দকে ম্লান করে দিয়েছে জমি-জমা বিষয়ক জটিলতা। দীর্ঘদিন ধরে রেজিষ্ট্রি ছাড়াই সাদা কাগজ ও ষ্টাম্পের মাধ্যমে বেঁচা-কেনা করায় সৃষ্টি হয়েছে বিভিন্ন ধরনের বিরোধ। বিরোধপুর্ন জমির দখলকে কেন্দ্র করে গত রোববার দাসিয়ার ছড়ায় ঘটে রক্তক্ষয়ী সংঘর্ষ। জমির মুল দলিল ও রেকর্ডপত্র ভারতে থাকায় এসব দলিল পত্র পাওয়া নিয়েও দুঃচিন্তায় দিন কাটছে তাদের।

বাংলাদেশের অভ্যন্তরের ভারতের সদ্য বিলুপ্ত ১১১টি ছিট মহলের কুড়িগ্রামের দাসিয়ার ছড়া সর্ব বৃহত। এখানে জমির পরিমান ১হাজার ৯শ ৪৩ একর। সদ্য জনগননায় লোক সংখ্যা ৭হাজার ৬৯জন। দেশ স্বাধীনের পর থেকে ২০০৫ সাল পর্যন্ত ছিটবাসীরা ভারতের দিনহাটায় ভুমি রেজিষ্ট্রির মাধ্যমে কেনা-বেঁচা করতেন। কিন্তু সীমান্তে কাটাতারের বেড়া ও বিএসএফ’র বাধার কারনে দীর্ঘ ১০ বছর ছিটমহল থেকে মুল ভূখন্ড ভারতে যেতে পারেনি তারা। ফলে বন্ধ থাকে ভুমি রেজিষ্ট্রির কাজ। এর পর তারা বিকল্প পদ্ধতি স্টাম্প ও মুচলেকার মাধ্যেমে কিছু জমি স্থানীয় ভাবে বেঁচা-কেনা করে।

পরবর্তীতে প্রভাবশালী ব্যক্তিরা ষ্টাম্প ও মুচলেকার জমির পরিমান পরিবর্তন করে জমির পরিমান বাড়িয়ে নেয়। এতে দেখা দেয় বিরোধ। সদ্য বিলুপ্ত দাসিয়ারছড়া ছিটমহলের এসব জমি ক্রয় সুত্রে মালিকের দখলে থাকলেও অনেকের মূল কাগজপত্র হাতে না থাকায় জমি বেহাত হওয়ার আশংকা করছেন তারা।

জমি ভোগ দখলে থাকলেও চুরি হওয়া ও হারিয়ে যাওয়া মূল দলিল ও রেকর্ডপত্র ভারত থেকে সংগ্রহ করতে না পারায় পরিবর্তিত পরিস্থিতি নিয়ে জমি হারানোর ভয়ে রয়েছেন তারা। জমির দখল স্বত্ব নিয়ে গত রোববার দাসিয়ার ছড়ায় দুপক্ষের সংঘর্ষে বেশ কয়েকজন আহত হয়।

সাবেক ছিটমহল দাসিয়ারছড়ার কালির হাটের সিরাজ জানান, ওবাইদুলের পিতা মৃত আব্দুল আউয়ালের নিকট থেকে ১৫ শতক জমি কিনে দীর্ঘদিন থেকে ভোগ দখল করে আসছি। এই জমি নিজের দাবি করে ওবাইদুলসহ তার লোকজনসহ বেড়া দিতে থাকে। বাধা দিতে গেলে তারা আমার এবং আমার ছেলেদের উপর হামলা চালায়।

বাংলাদেশ-ভারত ছিটমহল বিনিময় সমন্বয় কমিটি, বাংলাদেশ অংশের সাধারন সম্পাদক, গোলাম মোস্তফা জানান, ছিটমহল গুলোতে বিট্রিশের পর থেকে কোন ভুমি জরিপ বা সেটেলমেন্ট না হওয়ায় জমির কিছু জটিলতা তো রয়েই গেছে। তবে আমরা বিশ্বাস করি সরকারের নিকট যখন এই জমিগুলোর কাগজপত্র আসবে তখন যেন ছিটমহল বিনিময় সমন্বয় কমিটি এবং এলাকাবাসীকে সাথে নিয়ে কাজ করে। তাহলে জটিলতা তৈরি হবে না। এখানকার বাসিন্দাদের জমি নিয়ে দুঃচিন্তা কেটে যাবে। কালির হাটে জমির মালিকানা নিয়ে যে ঝামেলা হয়েছিল তা একটি বিচ্ছিন্ন ঘটনা। বড় ধরনের ঘটনা নয়। এটি ইতিমধ্যেই উপজেলা নির্বাহী কর্মকর্তা, থানার ভারপ্রাপ্ত কর্মকতাসহ ছিটমহল বিনিময় সমন্বয় কমিটি মিলে সমাধান করার চেষ্টা করছি।

কুড়িগ্রাম অতিরিক্ত জেলা প্রশাসক, মোঃ আখতার হোসেন আজাদ জানান, আমাদের যে ছিটমহলগুলো ছিল, এগুলো ভারতের অর্ন্তভুক্ত ছিল। ফলে সিএস রেকর্ড গুলো তাদের হাতে ছিল। আগামী ১০ আগষ্ট ভারতের কোচবিহারের ডিএম এর সঙ্গে আমাদের ৪ জেলার জেলা প্রশাসকদের সাথে একটি মিটিং হওয়ার সম্ভাবনা রয়েছে। ঐ মিটিংয়ে বাংলাদেশের অভ্যন্তরের সাবেক ছিটমহলের সিএস রেকর্ড গুলো ভারত আমাদেরকে দিবে আর ভারতের অভ্যন্তরের সাবেক ছিটমহল গুলোর সিএস রেকর্ড গুলো তাদের হাতে তুলে দেয়া হবে। এই সিএস রেকর্ড গুলো আসলেই অনেক সমস্যার সমাধান হয়ে যাবে। তাছাড়া কালির হাটে যে বিচ্ছিন্ন ঘটনা ঘটেছে সেজন্য সেখানে অস্থায়ী পুলিশ ক্যাম্প বসানো হয়েছে। এছাড়াও সাবেক ছিটমহল গুলোতে যেন কোন ধরনের সমস্যা না হয় এজন্য বিজিবিকে সতর্ক অবস্থায় রাখা হয়েছে।   
দাসিয়ারছড়ায় শান্তি-শৃংখলা বজায় রাখতে ভুমি জরিপের মাধ্যমে প্রকৃত মালিকদের জমির মালিকানা দ্রুত বুঝিয়ে দেবে সরকার এমনটাই দাবী এখানকার বাসিন্দাদের।

এখানে প্রকাশিত প্রতিটি লেখার স্বত্ত্ব ও দায় লেখক কর্তৃক সংরক্ষিত। আমাদের সম্পাদনা পরিষদ প্রতিনিয়ত চেষ্টা করে এখানে যেন নির্ভুল, মৌলিক এবং গ্রহণযোগ্য বিষয়াদি প্রকাশিত হয়। তারপরও সার্বিক চর্চার উন্নয়নে আপনাদের সহযোগীতা একান্ত কাম্য। যদি কোনো নকল লেখা দেখে থাকেন অথবা কোনো বিষয় আপনার কাছে অগ্রহণযোগ্য মনে হয়ে থাকে, অনুগ্রহ করে আমাদের কাছে বিস্তারিত লিখুন।

সমন্বয়, সরকার, বিক্রি, আইন, উত্তরাধিকার, দখল, দলিল, জমিজমা, সম্পত্তি, ছিটমহল