উৎসব ও পার্বন

৯ আগস্ট

আন্তর্জাতিক আদিবাসী দিবস


এবছর দিবসটির প্রতিপাদ্য হচ্ছে - ২০১৫ উত্তর এজেন্ডা: আদিবাসী জাতিসমূহের জীবনধারা উন্নয়ন নিশ্চিতকরণ।


DVM (Doctor of Veterinary Medicine). ০৯ অগাস্ট ২০১৫, ১৩:১৯


আজ ৯ আগস্ট, আন্তর্জাতিক আদিবাসী দিবস। আদিবাসীদের অধিকারের উন্নতি ও নিরাপত্তার জন্য প্রতিবছর এইদিনে দিবসটি পালিত হয়। তাছাড়াও আদিবাসীদের কর্মের স্বীকৃতিদানের জন্যও দিবসটি উদযাপিত হয়ে থাকে।

মানবাধিকার উন্নয়ন ও সংরক্ষণ সাব-কমিশনের আদিবাসী জনগণ সম্পর্কিত কর্মদল তাদের প্রথম সভায় ১৯৯৪ সালে ৯ আগস্টকে আদিবাসী দিবস পালনের ঘোষণা করে। পাশাপাশি বিভিন্ন রাষ্ট্রকে তা পালনের আহ্বান জানায়।

এবছর দিবসটির প্রতিপাদ্য হচ্ছে - ২০১৫ উত্তর এজেন্ডা: আদিবাসী জাতিসমূহের জীবনধারা উন্নয়ন নিশ্চিতকরণ।

জাতিসংঘের তথ্যানুসারে, বিশ্বের ৭০টি দেশে প্রায় ৩০ কোটি আদিবাসী রয়েছে। এদের মধ্যে যুক্তরাষ্ট্র ও কানাডার ইন্ডিয়ান, অস্ট্রেলিয়ার ইনুইট বা এস্কিমোস, উত্তর ইউরোপের সামি, নিউজিল্যান্ডের মাওরি অন্যতম। মোট জনসংখ্যার ৬০ শতাংশ আদিবাসী আছে বলিভিয়ায়। পেরু ও গুয়াতেমালায় অর্ধেক লোকই আদিবাসী। চীন, মায়ানমারেও বহু আদিবাসী রয়েছে।

১৯৯১ সালের আদমশুমারির হিসেব মতে, বাংলাদেশে ১২ লাখ ৫ হাজার ৯৭৮ জন আদিবাসী রয়েছে। এক প্রতিবেদনে জানা যায়, বাংলাদেশে বর্তমানে ৪৫টি আদিবাসী বা ক্ষুদ্র নৃ-গোষ্ঠী রয়েছে। জনসংখ্যায় এরা আনুমানকি ৩০ লাখেরও বেশি।

আমাদের দেশে রাষ্ট্রীয়ভাবে স্বীকৃতি না দিয়ে ক্ষুদ্র নৃ-গোষ্ঠী হিসেবে আখ্যায়িত করে। গণপ্রজাতন্ত্রী বাংলাদেশের সংবিধানের পঞ্চদশ সংশোধন অনুসারে সংবিধানের ২৩ক অনুচ্ছেদে বলা হয় 'রাষ্ট্র বিভিন্ন উপজাতি, ক্ষুদ্র জাতিসত্তা, নৃ-গোষ্ঠী ও সম্প্রদায়ের অনন্য বৈশিষ্ট্যপূর্ণ আঞ্চলিক এবং ঐতিহ্য সংরক্ষণ, উন্নয়ন ও বিকাশের ব্যবস্থা গ্রহণ করিবেন'। সরকার যাদেরকে উপজাতি ও ক্ষুদ্র নৃ-গোষ্ঠী হিসেবে ঘোষণা করেন তারা নিজেদের আদিবাসী হিসেবে দাবি করেন। তবে তারা আদিবাসী না উপজাতি তা খোঁজ করা আমার উদ্দেশ্য নয়।

২০১০ সালে আদিবাসীদের ক্ষুদ্র নৃ-গোষ্ঠীতে রুপান্তরিত করে ক্ষুদ্র নৃ-গোষ্ঠী সাংস্কৃতিক প্রতিষ্ঠান আইন ২০১০ পাশ করে এবং আইনের ধারা ২ (১) এবং ১৯ দ্রষ্টব্য, বিভিন্ন ক্ষুদ্র নৃ-গোষ্ঠী ও শ্রেণীর জনগণের নাম দিয়ে ২৭ টি ক্ষুদ্র নৃ-গোষ্ঠী ও শ্রেণীর জনগণের নাম প্রকাশ করে। এগুলো হচ্ছে:

চাকমা, মারমা, ত্রিপুরা, ম্রো, তঞ্চঙ্গা, বম, পাংখোয়া, চাক, খিয়াং, খুমি, লুসাই, কোচ, সাঁওতাল, ডালু, উসাই (উসুই), রাখাইন, মণিপুরি, গারো, হাজং, খাসিয়া, মং, ওরাও, বর্মন, পাহাড়ী, মাল পাহাড়ী, মুণ্ডা ও কোল। (সূত্র: বাংলাদশে গেজেট, অতিরিক্ত এপ্রিল ১২, ২০১০ পৃষ্ঠা ২২৬৭)
 
যাইহোক আন্তর্জাতিক আদিবাসী দিবসটি উদযাপনের জন্য তিন পার্বত্য জেলা, রাজধানীসহ দেশের বিভিন্ন স্থানে নানা ধরনের কর্মসূচি পালন করা হয়। কর্মসূচি পালনের উদ্দেশ্যে ঢাকায় অবস্থান করছেন বাংলাদেশ আদিবাসী ফোরাম সভাপতি ও পার্বত্য আঞ্চলিক পরিষদ চেয়ারম্যান জ্যোতিরিন্দ্র বোধিপ্রিয় লারমাসহ (সন্তু লারমা) শীর্ষ নেতারা। তারা ঢাকার সুন্দরবন হোটেলে এক সংবাদ সম্মেলনও করেছেন। তারা রাষ্ট্রীয়ভাবে দিবসটি পালনের আহবান জানাবেন বলে জানা যায়।
-
লেখক: শিক্ষার্থী, চট্টগ্রাম ভেটেরিনারি ও এনিম্যাল সাইন্সেস বিশ্ববিদ্যালয় (সিভাসু)।

এখানে প্রকাশিত প্রতিটি লেখার স্বত্ত্ব ও দায় লেখক কর্তৃক সংরক্ষিত। আমাদের সম্পাদনা পরিষদ প্রতিনিয়ত চেষ্টা করে এখানে যেন নির্ভুল, মৌলিক এবং গ্রহণযোগ্য বিষয়াদি প্রকাশিত হয়। তারপরও সার্বিক চর্চার উন্নয়নে আপনাদের সহযোগীতা একান্ত কাম্য। যদি কোনো নকল লেখা দেখে থাকেন অথবা কোনো বিষয় আপনার কাছে অগ্রহণযোগ্য মনে হয়ে থাকে, অনুগ্রহ করে আমাদের কাছে বিস্তারিত লিখুন।

আন্তর্জাতিক, আদিবাসী, দিবস, ঐতিহ্য, ইতিহাস, সংস্কৃতি, সভ্যতা, মানব, যুগান্তর, গোষ্ঠী